ফেসবুকে আপনার ছবি-তথ্য ব্যবহার করে কেউ অ্যাকাউন্ট খুলেছে?

ফেসবুকে কারো ছবি বা পরিচয় ব্যবহার করে অন্য কেউ অ্যাকাউন্ট খুললে করণীয় কী, সে বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে জনস্বার্থে প্রচার করা একটি নির্দেশনায় এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে।

১. কারো ছবি ও পরিচয় ব্যবহার করে অন্য কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট খুললে আসল পরিচয়ধারী ব্যক্তি ও তাঁর সোশ্যাল মিডিয়ার বন্ধুদের ওই ফেক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করতে হবে।

কোনো ফেক ফেসবুক অ্যাকাউন্টের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হলে যা করণীয়:

প্রথমে ফেক আইডিটি ওপেন করতে হবে। তারপর ওই পেজের মেসেজ বক্সের পাশে তিনটি ডট (…) চিহ্নিত আইকনে ক্লিক করে ‘ফাইন্ড সাপোর্ট অর রিপোর্ট প্রোফাইল’-এ ক্লিক করতে হবে।

এরপর ‘প্লিজ সিলেক্ট এ প্রবলেম টু কন্টিনিউ’ শিরোনামে একটি অপশন এলে সেখানে বিভিন্ন ক্যাটাগরি থেকে ‘প্রিটেন্ডিং টু বি সামওয়ান’ নির্বাচন করতে হবে।

ভুক্তভোগী ব্যক্তি নিজে রিপোর্ট করলে ‘হু আর দে প্রিটেন্ডিং টু বি?’ এই অপশনে ‘মি’ নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

ফেসবুক বন্ধুরা রিপোর্ট করলে ‘হু আর দে প্রিটেন্ডিং টু বি?’ অপশন থেকে ‘এ ফ্রেন্ড’ অপশনে ক্লিক করলে ‘হুইচ ফ্রেন্ড?’-এর স্থলে আসল অ্যাকাউন্টধারী ভুক্তভোগী ফেসবুক বন্ধুর প্রোফাইলটি নির্বাচন করে রিপোর্ট করা সম্পন্ন করতে হবে।

২. ফেক আইডিটির সম্পূর্ণ প্রোফাইল লিঙ্কসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। অথবা সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি অভিযোগ জানানো যাবে।

এ ছাড়া হটলাইন : ০১৭৩০৩৩৬৪৩১

ই-মেইল: smmcpc2018@gmail.com

ফেসবুক পেজ : https://www.facebook.com/cpccidbdpolice/ এ অভিযোগ পাঠানো যাবে।